সসীম চাওয়া
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

আমায় তুমি জড়িয়ে দিলে শুধু কলুষ ধারা,
সত্য ঘুমায় স্বর্গপুরী জগত মিছের কারা।।
বন্দি করে রাখলে হোথা মুক্তি পাবো আমি কোথা,
কলুষ মেখে তাড়না ভুল চেতন দিশাহারা।।
তাই যদি হয় তোমার নীতি তবে বাণী ভুলে,
এসেছে যে তোমার কথা আমার খিন্ন কূলে।
মিলাতে আর পারিনা যে মনের মাঝে কথা বাজে,
মিছে কলুষ করে আমায় শুধু পাগলপারা।।
চাইনা মরণ এতো ত্বরা আমার কর্ম বাকি,
চাইনা আমি দিতে ওহে তোমায় শুধু ফাঁকি।
তোমায় ডেকে চলি পথে চড়তে রথে চাইনা স্রোতে,
চাইছি শুধু ক্ষুদ্র চাওয়া ওহে তোমার দ্বারা।।
জগতে আজ একা আছি রবো কি হে একা,
চাইছি আমি যুগল হতে দেখিনা তার দেখা।
করলে কবি আমায় ভবে লিখার মাঝে মাতি রবে,
ক্ষীণ সুখের দেখতে ধারা দেখিনা সুখ চারা।।
মানুষ বলে পাপ করেছি পুণ্য কাটি পাপে,
আছি আমি মনে মনে জগত মাঝে চাপে।
রেহাই দিবে জানি তুমি মরণ যখন যাবো চুমি,
তখন কি আর কলুষ মেখে পাব স্বর্গতারা!।
যদি হে পাই সবি আমি তোমার জগত মাঝে,
কর্ম আমার ভারী হবে কলুষ আসবে রাজে।
সবি আমি চাইনি আবার দেখে চলি অকূলপাথার,
যা চেয়েছি নয় যে বেশি চেয়েছি প্রেমপারা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।